Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০১৫

কৃষি সচিবের খুলনা ও বাগেরহাটের মাঠ কার্যক্রম পরিদর্শন


প্রকাশন তারিখ : 2015-10-12

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষি সচিব শ্যামল কান্তি ঘোষ  বলেছেন, গবেষনার মাধ্যমে যে সকল ফসল লবন সহিঞ্চু সে গুলো মাঠপর্যায়ের সম্প্রসারণ কর্মীদের মাধ্যমে বিস্তার করতে হবে দেশের দক্ষিণাঞ্চলের কৃষি ও কৃষকের উন্নয়নের স্বার্থে। কৃষি সচিব গত ৯ ও ১০ অক্টোবর খুলনা ও বাগেরহাটের মাঠ পরিদর্শন ,কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের মত বিনিময় সভায় ও কৃষক সমাবেশে এ সব কথা বলেন । খুলনায় এসসিডিপি প্রকল্পের মেট্রো, দৌলতপুর ও ডুমুরিয়া উপজেলার কৃষি পন্য ও বিপনন কেন্দ্রে আগত কৃষক ও কৃষানিদের উদ্দেশ্যে সচিব আরো বলেন, সরকারের কৃষি মন্ত্রনালযের উদ্যোগে এ কেন্দ্র প্রতিষ্ঠার ফলে কৃষক তার উৎপাদিত পন্যের মুল্য ঠিকমত পাচ্ছে এবং কৃষি পন্য ক্রয় বিক্রয়ে একটি যুগান্তকারী পরিবর্তন এসেছে। তিনি বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের অর্গানিক বেতাগা পরিদর্শন করেন । কিভাবে ইউপি চেয়ারম্যানসহ গ্রামের সকল কৃষক ও কৃষি বিভাগ মিলে অর্গানিক বেতাগা গড়ে তুলেছেন তা সাধারন কৃষকের সাথে আলোচনা করে জানেন ।এলাকার সকল জমিতে তারা ভার্মিকম্পোষ্টসহ অন্যান্য জৈব সার ব্যবহার এবং কীটনাশকমুক্ত সবজি চাষ করে ফসল উৎপাদন করছে । পিরোজপুর ,গোপালগঞ্জ ,বাগেরহাট সমন্বিত কৃষি প্রকল্পসহ অন্যান্য প্রকল্পের মাধ্যমে কৃষক এ কাজ বাস্তবায়ন  করেছে । জৈব কৃষি উৎপাদনে বেতাগা অর্গানিক গ্রাম আরো সম্প্রসারিত হোক এ আশাবাদ ব্যক্ত করেন।

আইলা, সিডর ও মহাসেনের মত প্রাকৃতিক দুর্যোগ প্রবন  খুলনা ও বাগেরহাটের কৃষি অন্যান্য এলাকার মত নয়।এখানকার জমির ধরন ও শস্য বিন্যাসে পরিবর্তন হওয়ায় ফসলের উৎপাদনে অনেক পরিবর্তন হয়েছে । এ জন্য নতুন নতুন প্রযুক্তি ও সময়োপযোগী লবন সহিঞ্চু জাত এবং ফসল উৎপাদনের ব্যবস্থাপনা পরিবর্তন করে উৎপাদন বাড়াতে হবে । কৃষি উপকরণে সরকারের ভর্তুকি, সুষ্ঠনীতিমালা  ও বাস্তবায়নের ফলে উৎপাদনে কৃষিতে যুগান্তকারী পরিবর্তন এসেছে বলে সচিব উল্লেখ করেন । তিনি কৃষিতে বাজার ব্যবস্থাপনা ,খাদ্য প্রক্রিয়াজাতকরন ও বিভিন্ন প্রকল্পের ভালো অর্জনগুলো ধরে রেখে তা সম্প্রসারণ করার কথা বলেন এবং নবীন কর্মকর্তাদের আরো উদ্যোগী হয়ে  কাজ করার আহবান জানান ।

 

কৃষি সচিবের সফর সঙ্গী হিসেবে ২য শস্য বহুমূখীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ গোলাম মারুফ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ভ’পেশ কুমার মন্ডল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপ পরিচালক কৃষিবিদ আঃ লতিফ, পিরোজপুর, গোপালগঞ্জ, বাগেরহাট সমন্বিত কৃষি প্রকল্পের পরিচালক কৃষিবিদ জি এম রুহুল আমিন,  খুলনা ও বাগেরহাট জেলায় কর্মরত কৃষি মন্ত্রানালয়ের  বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকসহ  জেলা ও উপজেলা পর্যায়ের  কর্মকর্তা বৃন্দ অংশ গ্রহন করেন ।